দামোদর মাস
- মোঃ নাসির উদ্দীন - চেতনা কাব্য ০২-০৫-২০২৪

বর্ষার পরে আগত
ঋতু হেমন্তের আদি মাস।
ধর্ম , অর্থ, এ মোক্ষ
প্রদান করা কার্তিক মাস।
স্নান, দান তুলসীতে,
পূজা এর ফলদায়ী হয়।
ভোরের কাঁচা রোদের,
এ মৃদু শৈত্য প্রাণে জাগায়।
বর্ষা শীত সন্ধিক্ষণ,
শীত-শরতের মাখামাখি ।
স্নিগ্ধ সুন্দর ঋতু,
শান্ত রাখিলে বাঙালি কত।
হেমন্তের হিম ভেজা
ঘাসের ডগা মুক্তার মেলা।
কার্তিকের গোধুলিতে
পাকা ধানের গন্দের খেলা।
বিষ্ণু ও শিব ভক্তের,
সমাগম মন্দিরে ক্রিবিণ।
শূন্য ফুলের বাগান,
কোকিল আর গাহে না গান।

কাশ ঝরে নদী তীরে
ঋতু হেমন্তের আদি দ্বারে।
শরতের শিউলী বিলীন
মলিনতা ভর করে,
রেশমী কোমল কাশবনে
প্রাণ মুগ্ধ পরিবেশে।
বাঙালি জাতির ঋতু
ছাড়িতে নাহি চাহে হেমন্ত,
পরম সুখের ঋতু
মুগ্ধতা মাখিতে চায় দেহে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

syedsazibahmed
১০-০১-২০২০ ২১:৫৫ মিঃ

ভালোই লাগলো